ইনস্টাগ্রাম তৈরির পর থেকে তার ব্যবহার ক্রমশ বাড়ছে। প্রতি মাসে ইনস্টাগ্রামের 800 মিলিয়ন ইউজার রয়েছে। এছাড়া প্রতিদিন 60 মিলিয়নের ওপর ছবি এই সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়।
তাই এই প্ল্যাটফর্মে আপনাকে বা আপনার ব্র্যান্ডটিকে একজন ইনফ্লুয়েনসার হিসাবে তুলে ধরার জন্য সঠিক পরিকল্পনার প্রয়োজন। এখানে ইনস্টাগ্রাম মার্কেটিংয়ের (Instagram Marketing) ব্যাপারে সেরা কিছু ট্রিকস এন্ড ট্রিক নিয়ে আলোচনা করা হল।
{tocify} $title={Table of Contents}
কেন ইনস্টাগ্রাম উপর মার্কেটিং?
অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তুলনায় ইনস্টাগ্রামের প্রাথমিক সুবিধা হল এর চাক্ষুষ প্রকৃতি। যদি আপনার কোন ব্যবসা থাকে যা আপনার পণ্যের নকশা থেকে উপকৃত হয় অথবা আপনার যদি এমন একটি পরিষেবা থাকে যার দৃশ্যমান লক্ষণীয় ফলাফল থাকে, তাহলে ইনস্টাগ্রাম সেই সামগ্রী প্রদর্শনের জন্য সেরা প্ল্যাটফর্ম।
ভিডিও, চিত্র এবং চিত্রণ এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য দারুণ বিষয়বস্তু, কিন্তু আপনার মার্কেটিং কৌশল শেষ পর্যন্ত নির্ধারণ করবে কোন ধরনের কন্টেন্ট প্রকাশ করতে হবে এবং কতবার পোস্ট করতে হবে। একটি নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ডাইভ করার আগে একটি কৌশল প্রতিষ্ঠা করা, এটি অন্য সবার ব্যবসার জন্য যতই ভাল কাজ করুক না কেন, আপনাকে আপনার লক্ষ্য এবং - সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে - আপনার শ্রোতাদের উপর মনোযোগ কেন্দ্রীভূত রাখবে।
1) আপনার প্রোফাইলকে ব্যবসায়িক প্রোফাইলে পরিবর্তন করুন:
ইনস্টাগ্রামে আপনার ব্যক্তিগত প্রোফাইল একটি ব্যবসায়িক প্রোফাইলে পরিবর্তন করুন। একবার আপনি সেটিংসে গেলে আপনি সেই বিকল্পটি পাবেন। বিজনেস প্রোফাইল আপনাকে বিজ্ঞাপন তৈরির জায়গা দেবে। আপনি বিশ্লেষণমূলক সরঞ্জাম, অন্তর্দৃষ্টি, ছাপের উপর নজর রাখতে পারেন।
শুধু আপনার প্রোফাইলে প্রবেশ করে গোল আকৃতির সেটিংস গিয়ারে ক্লিক করুন এবং এখানে থাকা Switch to Business Profile এ ক্লিক করলেই আপনার একাউন্টটি Business Profile পরিণত হয়ে যাবে।
Business Profile তৈরি করার কিছু সুস্পষ্ট সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, ফলোয়াররা আপনার ইনস্টাগ্রাম পেজ থেকে আপনার সাথে যোগাযোগ করতে পারবে এবং আপনার নিজস্ব ওয়েবসাইটের সাথে পরিচিত হতে পারবে। একটি Business Profile এর মাধ্যমে আপনি ফেসবুকের এডভারটাইজিং টুলস ব্যবহার করার প্রয়োজন ছাড়াই ইনস্টাগ্রাম বিজ্ঞাপন তৈরি এবং তা প্রকাশ করতে পারবেন।
শুধু তাই নয়, আপনি এখান থেকে ইনস্টাগ্রামের এনালাইটিক্স টুলস ব্যবহার করতে পারবেন। যার ফলে আপনি পর্যবেক্ষণ করতে পারবেন আপনার প্রোডাক্টের এনগেজমেন্ট সম্পর্কে।
2) ফ্রি ইনস্টাগ্রাম (Instagram Marketing) টুল ব্যবহার করুন
ইনস্টাগ্রামে Business profile গুলো ফেসবুক Business profile চেয়ে আলাদা নয়। তাই ফেসবুকের মতোই Insights দিয়ে আপনি আপনার পোস্টের পরিসংখ্যানগুলো যাচাই করতে পারবেন। শুধু তাই নয়, আপনি একটি ডেমোগ্রাফিক চার্টের মাধ্যমে আপনার ফলোয়ার মধ্যে নারী ও পুরুষ কখন এবং কীভাবে আপনার পোস্টের সাথে সংযুক্ত হচ্ছে, সব দেখতে পাবেন।
এটি ব্যবহারকারীর লিঙ্গ, লোকেশান এবং দিন ঘণ্টারও হিসেব রাখে।বিজনেস প্রোফাইলে আপনি বিনামূল্যে এমন অনেক টুল পাবেন যা এককথায় আপনার কাজকে সাহায্য করবে। ইনসাইটের মাধ্যমে আপনি আপনার প্রোফাইলের ইমপ্রেশন, এনগেজমেন্ট সংক্রান্ত তথ্য পাবেন। এছাড়া ইউজারদের বয়স সংক্রান্ত তথ্য, লোকেশন, অনলাইন থাকার সময়ও জানা যাবে।
3) ইনস্টাগ্রাম গল্প বা ইনস্টাগ্রাম স্টোরি
ইনস্টাগ্রাম স্টাোরিগুলো ইনস্টাগ্রামের অন্যান্য সাধারণ পোস্টগুলো থেকে আলাদা হয়ে থাকে। কারণ এটি স্লাইড শো আকারে প্রদর্শন করানো হয়। এগুলো শুধুমাত্র ২৪ ঘণ্টার জন্য সক্রিয় থাকে এবং আপনার প্রোডাক্টের প্রতি এনগেজমেন্ট বাড়াতে সাহায্য করে। এটি পূর্ণাঙ্গ একটি পোস্ট নয়, বরং নিউজফীডে সবার উপরে অবস্থা করে। যার ফলে এটা খুব সহযেই ব্যবহারকারীর নজরে আসে।
যখনই কোন ব্যবহারকারী উক্ত স্টোরিজ অপশনে ক্লিক করে, তাদের কাছে আপনার প্রোডাক্টের ছবিগুলো পপআপ আকারে প্রদর্শিত হয়। যা স্লাইড শো এর মত একটির পরে আরেকটি আসতে থাকে।
আপনি যদি বিজনেস করতে চান, তাহলে ইনস্টাগ্রামের এই ফিচারটি আপনাকে দারুণভাবে সাহায্য করবে। কারণ, যখনই এক ব্যবহারকারী ইনস্টাগ্রামে প্রবেশ করেন, তিনি সর্বপ্রথম স্টোরিজেই চোখ রাখেন।
4) হ্যাশট্যাগ তৈরি করুন
আপনির কোম্পানির ব্র্যান্ডিংয়ের জন্য একটি অর্থবহ ও আকর্ষণীয় হ্যাশট্যাগ ব্যবহার করুন। তারপর সেটিকে আপনার প্রতিটি পোস্টে ব্যবহার করুন। ইউজাররা একবার হ্যাশট্যাগটির সঙ্গে পরিচিত হয়ে গেলে তারও তাদের পোস্টে সেটি ব্যবহার করবে। এতে আপনার কোম্পানির প্রচার আরও বাড়বে।
5) সমস্ত তথ্য সঠিকভাবে ট্র্যাক করুন
আপনার পেজটি কীরকম কাজ করছে, কীরকম পোস্ট ইউজারদের বেশি পছন্দ হচ্ছে সেটা জানতে না পারলে আপনার অ্যাকাউন্ট কোনও দিনই উন্নতি করবে না। তাই ইউজারদের গতিবিধি সবসময় নজরে রাখুন। ইউজারদের লাইক, কমেন্ট করতে বলুন। এতে ইউজারদের পছন্দ-অপছন্দ সম্পর্কে স্বচ্ছ ধারণা হবে। নিজের অ্যাকাউন্টে সবসময় অ্যাভারেজ ইউজার এনগেজমেন্ট বজায় রাখার চেষ্টা করুন। তবে আপনার ফলোয়ার সংখ্যা কম হলে তা এনগেজমেন্টের হার যেন বেশি হয়। ওয়েবসাইটের সঙ্গে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লিঙ্ক করুন। কতজন আপনার লিঙ্ক করা ইউআরএল-এ ক্লিক করছে সেটাও নজরে রাখুন।
Post a Comment